Breaking News
Home / জাতীয় / সুবর্ণজয়ন্তী 🎉স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২১

সুবর্ণজয়ন্তী 🎉স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২১

আজ ২৬ মার্চ। মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। বাঙালি জাতির জীবনে অনন্য সাধারণ একটি দিন। ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী স্বাধিকারের দাবিতে জেগে ওঠা নিরীহ বাঙালির ওপর চালিয়েছিল নির্মম হত্যাযজ্ঞ। এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানি বাহিনীর হাতে গ্রেফতার হন।  ২৬ মার্চের প্রথম প্রহরে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন।

এর পর কেটে গেছে ৫০ বছর। আজ যথাযোগ্য মর্যাদায় গোটা বাঙালি জাতি পালন করবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী।

১৯৭২ সাল থেকে বাঙালি জাতি স্বাধীনতার ঘোষণা ও মুক্তিযুদ্ধের সূচনার এই দিনটিকে গৌরব ও আবেগের সঙ্গে পালন করে আসছে। কিন্তু গত বছর যখন ৪৯তম স্বাধীনতা দিবস আসে, তখন নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) ব্যাপক সংক্রমণের কারণে বাংলাদেশসহ সারা বিশ্ব টালমাটাল। সে কারণে সাভার জাতীয় স্মৃতিসৌধ ও ধানমন্ডিতে বঙ্গবন্ধু ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোসহ রাষ্ট্রীয় সব কর্মসূচি বাতিল করা হয়। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও রাজপথের প্রধান বিরোধী দল বিএনপিও স্বাধীনতা দিবসের সব কর্মসূচি বাতিল করে।

গত বছর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর আয়োজনও করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে পালন করা হয় সীমিত পরিসরে। এ বছরের শুরু থেকেই কনরোনা সংক্রমণ কমতির দিকে থাকায় জাতির জনকের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী একযোগে উদযাপন করতে স্বাস্থ্যবিধি মেনে ১০ দিনের কর্মসূচি ঘোষণা করে সরকার। গত কয়েকদিনে সংক্রমণ বাড়লেও আজ শুক্রবার (২৬ মার্চ) স্বাস্থ্যবিধি মেনেই দশম দিনের আয়োজন চলবে জাতীয় প্যারেড গ্রাউন্ডে।

Check Also

ভালুকায় আসপাডা’র উদ্যোগে বঙ্গবন্ধু জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত

      ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকা উপজেলার হবিরবাড়ী ইউনিয়নের শেডবোর্ড, পাখিরচালায় নিজস্ব অফিসে …