Breaking News
Home / পাঁচফোড়ন / স্বেচ্ছায় প্লাজমা দিলেন করোনাজয়ী সাংবাদিক আশিকুর রহমান

স্বেচ্ছায় প্লাজমা দিলেন করোনাজয়ী সাংবাদিক আশিকুর রহমান

ঢাকা সংবাদদাতা_- করোনা চিকিৎসায় ব্যবহারের জন্য স্বেচ্ছায় প্লাজমা দিলেন করোনাজয়ী সাংবাদিক আশিকুর রহমান। তিনি এটিএন নিউজে কর্মরত আছেন।
রোববার (১৭ মে) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তিনি প্লাজমা দেন বলে নিশ্চিত করেছেন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের হেমাটোলজি বিভাগের প্রধান ও প্লাজমা থেরাপি সাব কমিটির প্রধান অধ্যাপক ডা. এম এ খান।

ডা. খান জানান, দুপুরে হাসপাতালের নতুন ভবনের ২য় তলায় ট্রান্সফিউশন মেডিসিন বিভাগে করোনাজয়ী আশিকের শরীর থেকে ৪০০ এমএল প্লাজমা সংগ্রহ করা হয়। সংগ্রহ করা প্লাজমা অ্যান্টিবডি পরীক্ষার মাধ্যমে নির্ণয় করে শ্বাসকষ্টে ভুগছে এমন করোনা রোগীকে ২০০ এমএল করে দেওয়া হবে।
করোনাভাইরাস জয়ী ১৮ থেকে ৫৫ বছর পর্যন্ত ব্যক্তিদের কাছ থেকে প্লাজমা সংগ্রহ করা হবে। অ্যান্টিবডি নির্ণয়ের জন্য স্পেন থেকে কিট চলে এসেছে। প্লাজমা এন্টিবডি নির্ণয় পরীক্ষায় ১.১৬০ টাইটার হলে ভালো হয়। তবে করোনাজয়ী সব রোগীর প্লাজমা নেওয়া হচ্ছে না। গুরুতর হৃদরোগে আক্রান্ত ব্যক্তি, উচ্চমাত্রার ডায়াবেটিসের জন্য ইনসুলিন নিচ্ছেন এমন রোগীর কাছ থেকে প্লাজমা সংগ্রহ না করাই ভালো বলে জানান এই চিকিৎসক।

আজকে শুধুমাত্র সংবাদকর্মী আশিকের প্লাজমা নেওয়া হয়েছে। আর গতকাল শনিবার (১৬ মে) সকালে ঢাকা মেডিকেল হলেজ হাসপাতালে দুই চিকিৎসকের শরীর থেকে প্লাজমা সংগ্রহ করা হয়েছে। একজনের শরীর থেকে ৫০০ এমএল আর অন্য ব্যক্তির শরীর থেকে ৪০০ এমএল প্লাজমা সংগ্রহ করা হয়েছে।

অনেকেই যোগাযোগ করা শুরু করেছেন রোগীদের জন্য প্লাজমার বিষয় নিয়ে। এই কার্যক্রম প্রতিদিনই চলমান থাকবে। করোনাজয়ী যে কেউ প্রতিদিনই আসলেই পরীক্ষা নিরীক্ষা করে তার শরীর থেকে প্লাজমা সংগ্রহ করা হবে। যদি সব কিছু ঠিক থাকে, তবে আগামী সপ্তাহের শেষ দিক থেকে করোনার ফলে শ্বাসকষ্টে ভুগছেন এমন রোগীদের প্লাজমা থেরাপি চিকিৎসা শুরু করা হবে বলে আসাবাদ ব্যক্ত করেন এই চিকিৎসক।

Check Also

ভালুকায় ব্যানার-ফেস্টুন সরিয়ে নেওয়ার

:: ভালুকা পৌরসভার নির্বাচনের সম্ভাব্য প্রার্থীদের সাঁটানো ব্যানার, ফেস্টুন, পোস্টার, তোরণ ,দেয়াল লিখন এবং বিলবোর্ড …

Leave a Reply