Breaking News
Home / সারাদেশ / ৩০ মে পর্যন্ত বাড়ল বিমান চলাচলে যাত্রীবাহী বিমান চলাচলের নিষেধাজ্ঞা ফের বাড়াল বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৩০ মে পর্যন্ত অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক আকাশপথে ফ্লাইট চলাচল বন্ধ থাকবে। বৃহস্পতিবার বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান জানান, আন্তর্জাতিক ফ্লাইটে যাত্রী পরিবহনের (সিডিউল প্যাসেঞ্জার ফ্লাইট) ক্ষেত্রে বিমান চলাচলের নিষেধাজ্ঞা ৩০ মে পর্যন্ত বাড়ানো হলো। এ নিষেধাজ্ঞা আগের মতো বাহরাইন, ভুটান, হংকং, ভারত, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, ওমান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, সিঙ্গাপুর, থাইল্যান্ড, তুরস্ক, ইউএই, ইউকের সঙ্গে বিদ্যমান বিমান চলাচল রুটের ক্ষেত্রে কার্যকর হবে। একইসঙ্গে অভ্যন্তরীণ যাত্রী পরিবহনের ক্ষেত্রেও বিমান চলাচলের নিষেধাজ্ঞা আগামী ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। করোনাভাইরাসের কারণে প্রথম ২১ থেকে ৩১ মার্চ পর্যন্ত যাত্রীবাহী সব বিমান সংস্থার ফ্লাইট চলাচল বন্ধের ঘোষণা দিয়েছিল বেবিচক। এরপর কয়েক দফায় সময়সীমা আরো বাড়ানো হয়। এখন শুধু চীনের গুয়াংজু রুটে ফ্লাইট চালু আছে। এই রুটে প্রতি সপ্তাহের শনিবার ফ্লাইট পরিচালনা করছে দেশিয় বিমান সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইনস।

৩০ মে পর্যন্ত বাড়ল বিমান চলাচলে যাত্রীবাহী বিমান চলাচলের নিষেধাজ্ঞা ফের বাড়াল বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৩০ মে পর্যন্ত অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক আকাশপথে ফ্লাইট চলাচল বন্ধ থাকবে। বৃহস্পতিবার বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান জানান, আন্তর্জাতিক ফ্লাইটে যাত্রী পরিবহনের (সিডিউল প্যাসেঞ্জার ফ্লাইট) ক্ষেত্রে বিমান চলাচলের নিষেধাজ্ঞা ৩০ মে পর্যন্ত বাড়ানো হলো। এ নিষেধাজ্ঞা আগের মতো বাহরাইন, ভুটান, হংকং, ভারত, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল, ওমান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, সিঙ্গাপুর, থাইল্যান্ড, তুরস্ক, ইউএই, ইউকের সঙ্গে বিদ্যমান বিমান চলাচল রুটের ক্ষেত্রে কার্যকর হবে। একইসঙ্গে অভ্যন্তরীণ যাত্রী পরিবহনের ক্ষেত্রেও বিমান চলাচলের নিষেধাজ্ঞা আগামী ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। করোনাভাইরাসের কারণে প্রথম ২১ থেকে ৩১ মার্চ পর্যন্ত যাত্রীবাহী সব বিমান সংস্থার ফ্লাইট চলাচল বন্ধের ঘোষণা দিয়েছিল বেবিচক। এরপর কয়েক দফায় সময়সীমা আরো বাড়ানো হয়। এখন শুধু চীনের গুয়াংজু রুটে ফ্লাইট চালু আছে। এই রুটে প্রতি সপ্তাহের শনিবার ফ্লাইট পরিচালনা করছে দেশিয় বিমান সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইনস।

অনলাইন ডেস্ক_-

দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরে অবস্থানরত লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপে রূপ নিয়েছে। যা আজ শুক্রবার কিংবা আগামীকালের মধ্যে নিম্নচাপে রূপ পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

নিম্নচাপের পর সেটি ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার আশঙ্কার কথাও জানিয়েছেন আবহাওয়াবিদরা। আবহাওয়া অফিস জানিয়েছে, সুস্পষ্ট লঘুচাপটি সাগরে একই স্থানে অবস্থান করছে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে।
আবহাওয়া অফিস এমন একসময়ে লঘুচাপের খবর জানিয়েছে, যখন দেশের বেশ কয়েকটি জেলার ওপর দিয়ে মৃদ্যু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। খুলনা বিভাগের সব জেলা, মাদারীপুর, রাঙ্গামাটি, পাবনা, রাজশাহী ও পটুয়াখালী জেলার ওপর দিয়ে মৃদ্যু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে বলে জানিয়েছে আবহাওয়া অফিসের পরিচালক সামছুদ্দিন আহমেদ। এই তাপপ্রবাহ অব্যাহত থাকবে।

এদিকে গতকাল দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস। অবশ্য কয়েকটি জেলায় গতকাল বৃষ্টিও হয়েছে। ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, চাঁদপুরসহ বেশ কয়েকটি জেলায় বৃষ্টি রেকর্ড হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, বুধবার লঘুচাপটি সৃষ্টি হয়েছে দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরে। বৃহস্পতিবার বিকালে সেটি সুস্পষ্ট লঘুচাপের রূপ পায়। এর বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং সংলগ্ন এলাকায় বিস্তৃত রয়েছে। বর্তমান প্রবণতা চলতে থাকলে শুক্রবার কিংবা শনিবারে এটা নিম্নচাপে রূপ নিতে পারে।
এরপর গভীর নিম্নচাপ ও ঘূর্ণিঝড় দুই ধাপ রয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে তা ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার আশঙ্কা রয়েছে। চলতি মাসের শুরুতেই আবহাওয়া অফিস জানিয়েছিল, মে মাসে দুটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে, তার মধ্যে অন্তত একটি ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে।

আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, খুলনা, ঢাকা ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় এবং কুমিল্লা অঞ্চলে অস্থায়ী দমকা/ ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

Check Also

উত্তরায় ভালুকা সমিতির ঈদ সামগ্রী বিতরণ

  ভালুকা প্রতিনিধি : উত্তরায় ভালুকা সমিতির ঈদ সামগ্রী বিতরণ করা হয়েছে । বৃহস্পতিবার উপজেলা …

Leave a Reply