Home / জীবন ধারা / কভিড ১৯_- করোনা-২০২০ / করোনায় আক্রান্ত ছিলেন আনিসুজ্জামান, দাফন স্বাস্থ্যবিধি অনুযায়ী

করোনায় আক্রান্ত ছিলেন আনিসুজ্জামান, দাফন স্বাস্থ্যবিধি অনুযায়ী

অনলাইন ডেস্ক_-মৃত্যুর আগে নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়েছিলেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। এ কারণে তার মরদেহ সব স্তরের মানুষের শ্রদ্ধা জানানোর জন্য বাংলা একাডেমিতে নেওয়াসহ অন্য সব কর্মসূচি বাতিল করা হয়েছে। করোনাভাইরাসে আক্রান্তের জন্য প্রযোজ্য স্বাস্থ্যবিধি মেনে তাকে দাফন করা হবে।

বৃহস্পতিবার (১৪ মে) রাতে অধ্যাপক আনিসুজ্জামানের ছেলে আনন্দ জামান সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আরও পড়ুন- জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান আর নেই
আনন্দ জামান বলেন, সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমইএইচ) চিকিৎসকরা রাতেই বাবার শরীর থেকে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহ করেছেন। নমুনা পরীক্ষায় বাবার শরীরে কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয়েছে। সংক্রমণ নিশ্চিত হওয়ার পরে শুক্রবারের সব কর্মসূচি স্থগিত করা হয়েছে। স্বাস্থ্যবিধি অনুযায়ী দাফনের সিদ্ধান্ত নেওয়া হবে শুক্রবার।

তিনি আরও বলেন, রাতে লাশ মর্গে থাকবে। সকালে আমাদের বুঝিয়ে দেওয়া হবে। শুক্রবার এ বিষয়ে নতুন করে সিদ্ধান্ত হবে। তবে সরকারের স্বাস্থ্যবিধি অনুযায়ীই তাকে দাফন করা হবে।

এর আগে, বৃহস্পতিবার বিকেল ৪টা ৫৫ মিনিটে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে মারা যান ড. আনিসুজ্জামান। প্রাথমিকভাবে তার মরদেহ বাংলা একাডেমি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত জানায় পরিবার। রাজধানীর আজিমপুরে অধ্যাপক আনিসুজ্জামানের বাবার কবরের পাশে তাকে দাফন করার সিদ্ধান্ত ছিল বলে জানিয়েছিলেন আনন্দ জামান। তবে করোনার সংক্রমণ শনাক্ত হওয়ায় সব কর্মসূচিই বাতিল হচ্ছে।

বার্ধক্যজনিত বিভিন্ন সমস্যার কারণে গত ২৭ এপ্রিল রাজধানীর ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালের সিসিইউতে ভর্তি করা হয় ড. আনিসুজ্জামানকে। ভর্তির পর তার শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হতে থাকে। গত ৫ মে হাসপাতালের পরিচালক ডা. আশীষ কুমার চক্রবর্তী সারাবাংলাকে জানান, তার শারীরিক অবস্থা স্থিতিশীল।

পরে গত ৯ মে পরিবারের ইচ্ছায় ড. আনিসুজ্জামানকে সম্মিলিত সামরিক হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় আজ শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন তিনি।

এর আগে চলতি বছরের এপ্রিলের শুরুতেও বার্ধক্যজনিত কারণে গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন ড. আনিসুজ্জামান। ওই সময় তাকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

Check Also

মৌলিক চাহিদা সংকটে পিছিয়ে পড়া বেদে জনগোষ্ঠী

  জাহান আশরাফ, স্পেশাল করেসপন্ডেন্ট : যাযাবর শ্রেণীর অন্যতম একটি পিছিয়ে পড়া জনগোষ্ঠী বেদে সম্প্রদায়। …

Leave a Reply