Breaking News
Home / জীবন ধারা / কভিড ১৯_- করোনা-২০২০ / স্বাস্থ্য খাতের অব্যবস্থাপনায় উদ্বেগ জানিয়েছে বাংলাদেশ কংগ্রেস

স্বাস্থ্য খাতের অব্যবস্থাপনায় উদ্বেগ জানিয়েছে বাংলাদেশ কংগ্রেস

অনলাইন ডেস্ক_- দেশের স্বাস্থ্য খাতের বিরাজমান অব্যবস্থাপনায় উদ্বেগ জানিয়ে বিবৃতি দিয়েছে বাংলাদেশ কংগ্রেস। গণমাধ্যমে প্রেরিত উক্ত বিবৃতিতে দলটির চেয়ারম্যান এ্যাডভোকেট কাজী রেজাউল হোসেন ও মহাসচিব এ্যাডভোকেট মোঃ ইয়ারুল ইসলাম বলেছেন, ভয়াবহ করোনা মোকাবিলায় পর্যাপ্ত প্রস্তুতি নেই বাংলাদেশের হাসপাতালগুলোতে। ফলে প্রয়োজনীয় চিকিৎসা পাচ্ছেন না করোনা আক্রান্ত ও সাধারণ রোগীরা।

সরকারের উচিৎ দ্রুততম সময়ের মধ্যে দেশের সব সরকারী হাসপাতাল ও ক্লিনিকসহ সুনামধারী বেসরকারী হাসপাতালগুলোতে প্রয়োজনীয় সুরক্ষা সামগ্রীসহ পর্যাপ্ত চিকিৎসা সরঞ্জামাদী, ওষুধ, উন্নত খাবার ইত্যাদি সরবরাহ সাপেক্ষে চিকিৎসক, নার্স, মেডিকেল টেকনোলজিস্ট, গাড়ি চালক, ওয়ার্ডবয় ও আয়াসহ চিকিৎসা সংশ্লিষ্ট সবার জন্য নিরাপদ ও উন্নত কাজের পরিবেশ তৈরী করা।

প্রয়োজনে জরুরী ভিত্তিতে আরো বেশী চিকিৎসক, নার্স, মেডিকেল টেকনোলজিস্ট ও অন্যান্য কর্মচারী নিয়োগ ও প্রশিক্ষণ প্রদান করতে হবে এবং স্বাস্থ্যবিধি ও সামাজিক দুরত্ব মানতে জনগণকে বাধ্য করতে হবে। প্রতিটি জেলা ও উপজেলা পর্যায়ে করোনা সনাক্ত ও চিকিৎসা ব্যবস্থা রাখার প্রতি গুরুত্ব দিয়ে বিবৃতিতে বলা হয় জরূরী ভিত্তিতে স্বাস্থ্য খাতে বিশেষ বরাদ্দ ও এই খাতে বিদেশী সহায়তা স্বচ্ছভাবে কাজে লাগানোর ব্যবস্থা গ্রহন করতে হবে। পোশাক শিল্প ও অন্যান্য অফিস খোলার রাখা প্রসঙ্গে বিবৃতিতে বলা হয় এ ব্যাপারে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে।

সম্প্রতি চিকিৎসা সংশ্লিষ্টদেরকে বিশেষ প্রণোদনার ঘোষণা এবং রেকর্ড সংখ্যক চিকিৎসক ও নার্স নিয়োগ দেয়ায় সরকারকে ধন্যবাদ জানিয়ে বিবৃতিতে আরও বলা হয় লকডাউন দীর্ঘায়িত করে হলেও করোনাকে জয় করতে হবে এবং তার জন্য প্রয়োজনে শ্রেণীভেদে নাগরিকদের আর্থিক সুরক্ষা প্রদান করতে হবে।

দলের সংষ্কৃতি, প্রচার ও প্রকাশনা সম্পাদক নাজমুল হক বাদল কর্তৃক স্বাক্ষরিত বিবৃতিতে অবিলম্বে উল্লেখিত হাসপাতাল ও ক্লিনিকগুলোতে প্রয়োনীয় চিকিৎসা সরঞ্জাম, করোনা টেস্টিং কিট, ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম, এন-৯৫ মাস্ক, সুরক্ষা চশমা, অ্যাপ্রোন, থার্মোমিটার, বায়োহাজার্ড ব্যাগসহ অন্যান্য সামগ্রী সরবরাহ, ডায়াগনস্টিক ও বর্জ্য অপসারণ ব্যবস্থার উন্নয়ন এবং জনবল বৃদ্ধির জন্য সরকারের প্রতি আহবান জানানো হয়।

Check Also

করোনাভাইরাসে ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু

  অনলাইন ডেস্ক- করোনাভাইরাসে ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে দেশে …

Leave a Reply