Home / জীবন ধারা / পুরুষের বন্ধ্যাত্বের সম্ভাবনা প্রতিরোধে কার্যকরী ৫ খাবার

পুরুষের বন্ধ্যাত্বের সম্ভাবনা প্রতিরোধে কার্যকরী ৫ খাবার

বর্তমানে ব্যস্ত জীবনযাত্রায়, অনিয়মিত ডায়েট এবং স্ট্রেসের কারণে স্পার্ম কাউন্ট বা শুক্রাণুর সংখ্যা কমে যাওয়া খুবই সাধারণ একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কিন্তু চিন্তার বিষয় হল, এই সমস্যা দিনে দিনে বাড়ছে। পরিসংখ্যান বলছে, ৩০-৫০ শতাংশ বন্ধ্যাত্বের জন্য দায়ি পুরুষেরাই।

তবে সমস্যা থাকলে তার সমাধান তাকে। তার এর চিকিৎসা অবশ্যই আছে, তবে তা বেশ ব্যয় সাপেক্ষ। তবে স্পার্ম কাউন্ট বাড়াতে ডায়েটে রাখুন এই খাবারগুলোও, ফল পাবেন ইতিবাচক।

১। পালং শাক-

শরীরে ফোলেটের মাত্রা কমতে থাকলে শুক্রাণুর সংখ্যাও কমতে থাকে। বিশেষজ্ঞদের (নিউট্রিশনিস্ট) মতে, পালং শাকে প্রচুর পরিমাণ ভিটামিন বি-৯ রয়েছে। সক্রিয় শুক্রাণুর জন্য এই ভিটামিন বি-৯ খুবই জরুরি। এটি শুক্রাণুর কার্যকারিতা বাড়াতে সাহায্য করে।

২। ডার্ক চকোলেট-

শুক্রাণুর কর্মক্ষমতা বাড়াতে ডার্ক চকোলেট খুবই কার্যকরী। ডার্ক চকোলেটে রয়েছে এল-আর্জিনিন এইচসিএল যা শুক্রাণুর সংখ্যা দ্রুত বাড়াতে সাহায্য করে।

৩। ডিম-

বন্ধ্যাত্ব কাটাতে বা শুক্রাণুর সংখ্যা বাড়াতে ডিম অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে। ডিমে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন ই যা শুধু শুক্রাণুর সংখ্যা এবং কার্যকারিতা বাড়াতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, রোজ সেদ্ধ ডিম খেতে পারলে শুক্রাণুর সংখ্যা দ্রুত বৃদ্ধি পায়।

৪। রসুন-

শুক্রাণুর সংখ্যা এবং কার্যকারিতা বাড়ানোর ক্ষেত্রে রসুন অত্যন্ত কার্যকরী। রসুনে রয়েছে ভিটামিন বি-৬ ও সেলেনিয়াম। বিশেষজ্ঞদের মতে, এই উপাদানগুলি পুরুষদের উর্বরতা বাড়াতে সাহায্য করে।

৫। কলা-

বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, পুরুষদের উর্বরতা শক্তি বৃদ্ধির জন্য কলা অত্যন্ত কার্যকরী। কলায় রয়েছে ভিটামিন সি আর ভিটামিন বি-১ যা শুক্রাণুর কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে।

Check Also

করোনার উপসর্গ নিয়ে দুই জনের মৃত্যু

ময়মনসিংহের ভালুকায় জ্বর ও শ্বাসকষ্টের মত করোনার উপসর্গ নিয়ে দুই জনের মৃত্যু হয়েছে। নিহতরা হলেন …

Leave a Reply