Breaking News
Home / বিনোদন / আমদানী নির্ভরতা কমাতে নিজস্ব সংস্কৃতি’র চর্চ্চা বৃদ্ধি করতে হবে

আমদানী নির্ভরতা কমাতে নিজস্ব সংস্কৃতি’র চর্চ্চা বৃদ্ধি করতে হবে

বাঙ্গালীর হাজার বছরের ঐতিহ্যবাহী সংস্কৃতিকে ধারন ও লালন করার আহ্বান জানিয়েছেন সুধীজনেরা। নতুন প্রজন্মকে দেশীয় সংস্কৃতির দিকে ধাবিত ও আকৃষ্ট করে আমাদের সংস্কৃতিতে আমদানী নির্ভরতা কমাতে সংস্কৃতি কর্মীসহ সংশ্লিষ্ঠ সকলকে সজাগ থাকার উপর গুরুত্বারোপ করা হয়েছে।

শনিবার রাতে ভালুকা সুরবীণা সাংস্কৃতিক সংস্থা কার্যালয়ে সাংস্কৃতিক উৎসব উদ্বোধন কালে আলোচনা সভায় বক্তাগন উপরোক্ত কথা বলেন। উৎসব উদ্বোধন করেন ভালুকা ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোঃ আব্দুর রউফ। সুরবীণা’র নির্বাহী পরিচালক,কন্ঠশিল্পী ও সাংবাদিক মোঃ রফিকুল ইসলাম রফিকের সভাপতিত্বে অনুষ্ঠানে অংশ নেন উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতি’র সভাপতি কেএম ইদ্রিস আলী, ভালুকা সাহিত্য সংসদের সভাপতি কবি-সাংবাদিক সফিউল্লাহ আনসারী,জমিয়াতুল মোদারেছিনের সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম,দক্ষিন ভরাডোবা প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফজলুল হক সরকার, ভালুকা পাইলট উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ মুখছেদুল ইসলাম,হালিমুন্নেছা চৌ.মে.বালিকা উচ্চ বিদ্যালয়ের সহঃ শিক্ষক রাম প্রসাদ রামু, সুরবীণা’র সঙ্গীত পরিচালক রফিকুল ইসলাম, অনিন্দিতা রায় মোহনা,অনন্যা কর্মকার প্রমুখ।

বক্তাগন বলেন, সংস্কৃতির মাধ্যমেই দেশের সমাজ সভ্যতা প্রকাশ পায়। অপসংস্কৃতির গ্রাস থেকে প্রজন্মকে রক্ষা করতে সবাইকে সোচ্চার হতে হবে। পাশ্চাত্য সংস্কৃতি আমাদের হাজার বছরের লালিত ঐতিহ্যকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে এ থেকে নিজেদের উত্তরন ঘটাতে সংস্কৃতি কর্মীদের সোচ্চার ভুমিকা নিতে হবে।

পরিশিলীত সাংস্কৃতিক কর্মকান্ডকে প্রসারের মাধ্যমে সামাজিক অবক্ষয় ও অস্থিরতা রোধ করা সম্ভব। বক্তাগন বাঙ্গালীর পল্লীগাঁথা লোকজ সঙ্গীত,দেশের গান,সমৃদ্ধশালী নজরুল ও রবীন্দ্র সঙ্গীতের ভান্ডার,ভাওয়াইয়া,ভাটিয়ালী গানকে নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেয়ার আহ্বান জানান। আলোচনা শেষে সুরবীণা’র শিল্পীরা সঙ্গীত,নৃত্য ও আবৃতি পরিবেশন করে।

Check Also

মেদুয়ারী ইউনিয়ন তাঁতীলের নতুন আহবায়ক কমিটি, আহবায়ক হাকিম, সদস্য সচিব সোহাগ

ভালুকা উপজেলার অধিনস্থ ২নং মেদুয়ারী ইউনিয়ন তাঁতীলীগের নতুন ২১ সদস্য বিশিষ্ট   আহবায়ক কমিটি গঠন করা …

Leave a Reply