Breaking News
Home / সারাবাংলা / কোভিড-১৯ দূর্যোগে অভিবাসী নারী শ্রমিকদের অধিকার রক্ষায় দূতাবাসের ভূমিকা শীর্ষক জাতীয় পর্যায়ে ওয়েভ কনফারেন্স

কোভিড-১৯ দূর্যোগে অভিবাসী নারী শ্রমিকদের অধিকার রক্ষায় দূতাবাসের ভূমিকা শীর্ষক জাতীয় পর্যায়ে ওয়েভ কনফারেন্স

মহামারিতে বাংলাদেশী অভিবাসী নারী শ্রমিকেরা কেমন আছে
কোভিড-১৯ দূর্যোগে অভিবাসী নারী শ্রমিকদের অধিকার রক্ষায় দূতাবাসের ভূমিকা শীর্ষক জাতীয় পর্যায়ে ওয়েভ কনফারেন্স

 

এম আর অভি ঃ মহামারিতে বাংলাদেশী নারী শ্রমিকেরা প্রবাসে কেমন আছে। কোভিড-১৯ দূর্যোগে অভিবাসী নারী শ্রমিকদের অধিকার রক্ষায় দূতাবাসের ভূমিকা শীর্ষক (ডড়সবহ গরমৎধহঃ ডড়ৎশবৎং রহ ঈঙঠওউ-১৯ চধহফবসরপ: ঞযব জড়ষব ড়ভ ঊসনধংংরবং) জাতীয় পর্যায়ে ওয়েভ কনফারেন্স এর আয়োজনে করেন বাংলাদেশ নারী শ্রমিক কেন্দ্র (বিএনএসকে)। এ ওয়েভ কনফারেন্স অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে এম আব্দুল মোমেন (এমপি), গেষ্ট অব অর্নার হিসেবে বক্তব্য রাখেন ন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন (এনএইচ আরসি) এসডিসি নাসিমা বেগম , বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন ,জর্ডান দূতাবাসের রাষ্ট্রদূত নাহিদা সোবাহান, গ্রাটডাব্লিউ ইন্টারন্যাশনাল কো-অর্ডিনেটর ড. বন্দনা পাট্রানাইক, ওমেন বাংলাদেশ ইউএন কান্ট্রি রিপ্রেজেনটেটিভ শেকো ইশিকাওয়া, মাইগ্রান্ট ওর্য়াক সেন্টার এর এ্যাডভোকেসী অফিসার মারভ্যাট আল জুমহাউই, আইএলও এর চীফ টেকনিক্যাল এ্যাডভাইজার ইগর বোসক, বামরু এর নির্বাহী পরিচালক প্রফেসর সিআর আবরার, ব্র্যাকের হেড অফ মাইগ্রেশন শরিফুল হাসান ,
অনুষ্ঠানটিতে মডারেটরের দায়িত্ব পালন করেন মানবাধিকার কর্মী ও জেন্ডার স্পেশালিষ্ট শিফা হাফিজা। ওয়েভ কনফারেন্স এ শুভেচ্ছা বক্তব্য ও গবেষনা পত্র পেশ করেন বিএনএসকে এর নির্বাহী পরিচালক সুমাইয়া ইসলাম এবং পরিচালক রির্সাস ড. খালেদা মুহেব ।
ওয়েভ কনফারেন্সে প্রধান অতিথি পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে এম আব্দুল মোমেন (এমপি), বলেন যে , সরকার করোনা কালীন সময়ে প্রবাসী কর্মীদের খাদ্য,ঔষধ সামগ্রী প্রদান করা হয়েছে এবং বিদেশ ফেরত কর্মদেও বিমান বন্দওে ইনসেনটিভ প্রদান করেছে। তিনি আরও বলেন ,সরকার অভিবাসী শ্রমিকদেও জন্য ৫শত কোটি টাকার ফান্ড বরাদ্দ করেছে। তিনি বিএনএসকে এ উদ্যোগকে স্বাগত জানান এবং অভিবাসন এর ক্ষেত্রে বিশেষ করে নারী অবিবাসন কর্মীদের জন্য কাজ করার জন্য বিএনএসকে কে ধন্যবান জানান ।
ওয়েভ কনফারেন্সে গেষ্ট অব অর্নার হিসেবে বক্তব্যে ন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন (এনএইচ আরসি) এসডিসি নাসিমা বেগম বলেন যে , আভিবাসন নারী শ্রমিকদের অধিকার নিশ্চিত করার জন্য তাদের বিদেশ গমনের আগে প্রয়োজনীয় প্রশিক্ষন,স্কিল ডেভলপমেন্ট, গন্তব্য দেশে তাদের অধিকার সুরক্ষা করা প্রয়োজন । তারা যাতে শারীরিক,যৌন ও মানষিক নির্যাতনের শিকার না হয় সেজন্য দেশীয় ও আন্তর্জাতিক ফোরাম এর সাথে আমাদের যোগাযোগ ও সম্পর্ক জোরদার করতে হবে । আমাদের পররাস্ট্র মন্ত্রনালয়,বিএমএটি,বৈদেশিক দুতাবাস গুলোর সহযোগিতা বাড়াতে হবে । তিনি এব্যাপারে আর্ন্জাতিক মানবাধিকার সংস্থা, এমএফএ এবং সংম্লিষ্ঠ অন্যান্য সংস্থা এর সাথে এনএইচআরসি এর মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করার ব্যাপারে উদ্যোগ নেওযার ব্যাপারে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়কে অনুরোধ জানান।
বিশেষ অতিথির বক্তব্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, কোভিড ১৯ এর এ কঠিন মুহুর্তে অভিবাসী শ্রমিকদের অর্থনৈতেক, শারীরিক ও মানষিক সহায়তার জন্য আন্তঃমন্ত্রনালয় সমন্বয় জোরদার করতে হবে ।
অনুষ্ঠানে অন্যান্য অতিথিবৃন্দ বিএনএসকের এ ওয়েব কনফারেন্স কে সময়োপযোগী পদক্ষেপ বলে মন্তব্য করেন এবং অভিবাসন প্রক্রিয়াকে আরো স্বচ্ছ ও নিরাপদ করতে সম্মিলিত উদ্যোগ গ্রহনের ব্যাপারে একমত পোষন করেন ।

 

Check Also

ভালুকায় খাল থেকে যুবকের লাশ উদ্ধার

ভালুকায় খাল থেকে যুবকের লাশ উদ্ধার ভালুকা(ময়মনসিংহ) প্রতিনিধি : ময়মনসিংহের ভালুকা উপজেলার হবিরবাড়ী ইউনিয়নের মায়ের …