Home / সারাদেশ / ময়মনসিংহ / ভালুকায় লেবু ও মাল্টা চাষে বিপ্লব

ভালুকায় লেবু ও মাল্টা চাষে বিপ্লব

শফিউল্লাহ লিটন ও সফিউল্লাহ আনসারী : ময়মনসিংহর ভালুকায় কাদিগড় জাতী উদ্যান এলকা মুলত কৃষি নির্ভর। সেই এলাকার শিক্ষিত ছেলে মাজহারুল ইসলাম শামীম পেশায় একজন ওয়েব ইঞ্জিনিয়ার। পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি বন্ধুদের নিয়ে নিজ গ্রাম ভালুকা উপজেলার কাদিগড়ে ২০১৮তে ৮ একর জমিতে মাল্টা ও লেবু চাষ শুরু করেন। বর্তমানে তাদের ১৫ একর জমিতে ‘প্রয়াস এগ্রো’,’বারাকাহ এগ্রো’, ও ‘মেম্বার এগ্রো অ্যান্ড নার্সারী’নামে ৩টি মাল্টা ও লেবুর বাগান রয়েছে।
৮ একর জমিতে বারি -১ জাতের মাল্টা ও ৭ একর জমিতে সিডলেস জাতের লেবু চাষ করছেন। শামীম জানান দু’হাজার উনিশ সালে ১৭ শ মাল্টা গাছ থেকে আড়াাই টন,২০২০ সালে ২৫শ মাল্টা গাছে থেকে ১৮-২০ টন মাল্টা উত্তোলন করেছেন।

এছাড়া ২০১৯ সালে সারে পাঁচ হাজার গাছের লেবু বিক্রি করেছেন ১২ লাখ টাকা। ২০২০ সালে এ পর্যন্ত তারা ৯হাজার গাছ থেকে ১৭ লাখ টাকার লেবু বিক্রি করেছেন। মাল্টা ও লেবু চাষের পাশাপাশি মাল্টা ও লেবুর চারা বিক্রি করে টাকা আয় করছেন এই কৃষি খামারিরা ।  সেপ্টেম্বর মাসে স্থানীয় বাজার ও ঢাকায় মাল্টা বিক্রি করা হয়। এছাড়া সিডলেস লেবু সারা বছর বিক্রি হয়।
গাছে গাছে ঝুলছে থোকা থোকা সিডলেস লেবু ও বারি-১ জাতের মাল্টা। চারদিকে সবুজের সমারোহ। কাদিগড় গ্রাম যেন এক অপরূপ সৌন্দর্যের লীলাভূমিতে রূপ নিয়েছে।

কথা হয় বাগানের মালিক মো: সূরুজ মেম্বার ও শামিম নামে দু’জনের সাথে। তারা জানা লেবু উৎপাদন ও বিক্রি হয় সারা বছর। মাল্টা প্রাতমিকভাবে উৎপাদন ও বিক্রি শুরু হলেও আশা করা হচ্ছে ব্যাপকভাবে শীঘ্রই শুরুু হবে।

শামীম জানান, কর্ম সংস্থান ব্যাংকের সাবেক ডিজিএম জালাল উদ্দিনসহ তার ৭জনের এই কৃষি খামার গড়ে তুলেছেন।  তিনি ব্রাক আইটি সার্ভিস এ লীড সফটওয়ার ইন্জিয়ার হিসেবে কাজ করছেন। আর্থিক স্বাবলম্বী হওয়ার ইচ্ছেতেই এই বাগান শুরু করেছেন।

ইউনিয়ন কৃষি উপসহকারি আল আমিন জানান, গতবছর উপজেলা কৃষি অফিস থেকে ১একর মাল্টা বাগান দেয়া হয়েছে।  পূর্বেি তাদের ১০একর, ৭একর ও আরেকটি লেবু ও মাল্টা বাগান রয়েছে।  কৃষি বিভাগ থেকে প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়। এই মূহুর্তে আমি ওই মাল্টা ও লেবু বাগানে রয়েছি।
এ অঞ্চলের মাটি মাল্টা ও লেবু চাষের জন্য বেশ উপযোগী। ইঞ্জিনিয়ার শামীম ও তার বন্ধুদের বাগান দেখে অনেকেই মাল্টা ও লেবু চাষে উৎসাহী হচ্ছেন।

.

.

.

 

***নিউজটি কেউ কপি করলে ব্যাবস্থা নেয়া হবে

Check Also

ভালুকায় জাতীয় উৎপাদনশীলতা দিবসে আলোচনা সভা

ভালুকায় জাতীয় উৎপাদনশীলতা দিবসে আলোচনা সভা ভালুকা প্রতিনিধি: ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় উৎপাদনশীলতা’ প্রতিপাদ্য বিষয়কে সামনে নিয়ে …