Breaking News
Home / জীবন ধারা / কভিড ১৯_- করোনা-২০২০ / ভালুকায় ‘শেফার্ড গ্রুপে স্বাস্থ্যবিধি মেনে কারখানায় উৎপাদন শুরু

ভালুকায় ‘শেফার্ড গ্রুপে স্বাস্থ্যবিধি মেনে কারখানায় উৎপাদন শুরু

 

অনলাইন ডেস্ক- ভালুকায় ‘শেফার্ড গ্রুপ কারখানায় উৎপাদন কার্যক্রম চালু করা হয়েছে। জীবন আর জীবিকা দুই-ই বাঁচাতে হবে, এ জন্য অর্থনীতির চাকাও সচল রাখতে হবে। করোনার এই মহামারির সময় দেশের রপ্তানিমুখী কারখানাগুলো চালু রাখার নির্দেশনা দিয়েছে সরকার। করোনার হটস্পট বনে যাওয়া শিল্পাঞ্চল ভালুকায় খোলা রয়েছে তৈরি পোশাক ও বস্ত্র খাতের কারখানাগুলো।

সরজমিনে কিছু কারখানা ঘুরলে অধিকাংশ কারখানায় বিজিএমই এর গাইডলাইন বা নির্দেশিকা অনুযায়ী নিরাপত্তা শর্ত প্রতিপালন করতে দেখা না গেলেও, ভিন্ন চিত্র দেখা গেছে পৌর এলাকার শেফার্ড গ্রুপের কারখানায়। ‘যথাযথ স্বাস্থ্যবিধি মেনে কারখানা চলছে’ বলে জানান শেফার্ড গ্রুপ লি: এর ডি.জি.এম. মোকলেসুর রহমান।

তিনি বলেন, ‘করোনার এই মহামারির সময় দেশের অর্থনীতির চাকা সচল রাখতে রপ্তানি আয়ের কারখানাগুলো খুলে দেওয়া হয়েছে। দেশের ৮৪ শতাংশ রপ্তানি আয়ের পাশাপাশি নারী শ্রমিকদের কর্মসংস্থানের সবচেয়ে বড় খাত এটি। ফলে তাঁদের প্রয়োজনীয় কর্মসংস্থান নিশ্চিত করা না গেলে সামাজিক অস্থিরতা তৈরি হবে। একই সঙ্গে বস্ত্র ও পোশাক খাতের কয়েক হাজার কোটি টাকার বিনিয়োগ স্থবির হয়ে পড়বে। এ খাতের সংযোগ শিল্পও বড় ঝুঁকিতে পড়বে। এ ছাড়া বিশ্ববাজারে বাংলাদেশ পোশাক রপ্তানিতে দ্বিতীয়।

তিনি আরও বলেন, আমাদের কারখানায় প্রবেশের আগে শ্রমিকদের শরীরের তাপমাত্রা মাপা হয়, কারখানার ভেতরে সামাজিক দূরত্ব বজায় রেখা হয়। হাত ধোয়ার ব্যবস্থা করা রয়েছে। জীবানুনাশক টার্নেল স্থাপন, গরম পানি দিয়ে শ্রমিকরা গারগেল ও পান করছে। প্রত্যেক শ্রমিকের জন্য মাস্ক ও হেন্ড সেনিটাইজার সরবরাহ করা হচ্ছে। প্রতিনিয়িত কারখানায় জীবানুনাশক স্পে করা করা হয়েছে। সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়েছে।

শ্রমিক তোফাজ্জল হোসেন জানান, ‘আমাদের ফ্যাক্টরীতে সরকারের নির্দেশনা অনুযায়ী স্বাস্থবিধি মেনে আমরা কাজ করছি। কারখানায় প্রবেশের প্রটোকল, ভেতরের পরিবেশ, কর্মীদের ছুটি, পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং কর্মক্ষেত্রে কারো সংক্রমণের সন্দেহ হলে করণীয় সম্পর্কে আমাদের কর্তৃপক্ষ সবসময় সচেতন।’

উপজেলা নির্বাহী অফিসার মাসুদ কামাল জানান, ‘আমরা সবসময় সকল কারখানায় খোঁজখবর রাখছি। কেউ যদি আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলওর নির্দেশনা অনুসারে স্বাস্থ্যবিধি না মানে তাহলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।’

Check Also

দেশে করোনা কেড়ে নিল আরো ৪৫ প্রাণ, আক্রান্ত ৩২৪৩

  অনলাইন ডেস্ক- গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাস সংক্রমণে আরো ৪৫ জনের মৃত্যু হয়েছে। এ …