Breaking News
Home / ইসলাম / হাজার মাসের চেয়ে শ্রেষ্ঠ রাত

হাজার মাসের চেয়ে শ্রেষ্ঠ রাত

ড. আ. ম. কাজী মুহাম্মদ হারুন উর রশীদ- বুধবার মাহে রমজানের ২৬ তারিখ। আজ দিবাগত রাতই লাইলাতুল কদর। এ লাইলাতুল কদর গোটা মানবজাতির জন্য একটা পুণ্যময় রজনী। বছর ঘুরে ফিরে এসেছে আমাদের মাঝে, আল্লাহ পাক যে একটি রাত ইবাদত-বন্দেগিতে হাজার মাসের চেয়েও অধিক সওয়াব অর্জনের প্রতিশ্রুতি দিয়েছেন, সে গৌরবময় সম্মানিত ও মহিমান্বিত রজনী। কদরের রাত হাজার মাসের চেয়েও শ্রেষ্ঠ রজনী। মহান আল্লাহ এ রজনীর গুরুত্ব বোঝানোর জন্য একটি পূর্ণাঙ্গ সুরা অবতীর্ণ করেছেন। পবিত্র কোরআনুল কারিমে মহান আল্লাহ ইরশাদ করেছেন, ‘নিশ্চয়ই আমি কোরআন অবতীর্ণ করেছি কদরের রাতে। আর আপনি কি জানেন কদরের রাত কি? কদরের রাত হাজার মাসের চেয়েও শ্রেষ্ঠ। সে রাতে ফেরেশতার রুহ [জিবরাইল (আ.)] অবতীর্ণ হন, প্রত্যেক কাজে তাদের প্রতিপালকের অনুমতিক্রমে। শান্তিই শান্তি সেই রাত, ফজরের সূচনা পর্যন্ত।’ (সুরা : কদর, আয়াত : ১-৫)

লাইলাতুল কদর কোরআন নাজিলের রাত। আল্লাহ তাআলা পবিত্র কোরআনে ইরশাদ করেছেন, ‘হা-মিম! শপথ সুস্পষ্ট কিতাবের। নিশ্চয়ই আমি তা (কোরআন) অবতীর্ণ করেছি এক বরকতময় রজনীতে। নিশ্চয়ই আমি সতর্ককারী। এ রাতে প্রতিটি গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত অনুমোদিত হয়।’ (সুরা : দুখান, আয়াত : ১-৪)

Check Also

জেসিন্ডাকে নোবেল শান্তি পুরস্কার দেয়ার দাবি

ক্রাইস্টচার্চের দুটি মসজিদে নামাজ চলাকালীন বন্দুক হামলার ঘটনায় অর্ধশত মুসল্লি নিহত হওয়ার পর নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী …