Home / আন্তর্জাতিক / বিদেশের মাটিতে ক্রমাগত বেড়ে চলেছে বাংলার জনপ্রিয়তা

বিদেশের মাটিতে ক্রমাগত বেড়ে চলেছে বাংলার জনপ্রিয়তা

তাওহীদ উল্লাহ, রাশিয়া থেকে: বাংলাদেশের নাগরিক হিসেবে সকলের মাঝেই দেশপ্রেম থাকাটা স্বাভাবিক। বিদেশেরি মাটিতে অবস্থান করা বাংলাদেশীদের দেশের প্রতি থাকে আলাদা টান। আর সেই নাড়ির টানেই দেশকে বিদেশীদের কাছে তুলে ধরে বাংলাদেশকে বিশ্বের মাঝে পরিচিতি করাচ্ছেন আমাদেরেই সন্তানেরা। তাদেরই একজন তাওহীদ উল্লাহ।
তার একটি লেখা আজকে ছাপা হলো-

বিদেশের মাটিতে বেড়ে চলেছে বাংলা সংস্কৃতি ও ভাষার গ্রহনযোগ্যতা। ১৯৭১ এর মুক্তিযুদ্ধ থেকে শুরু করে এখন পর্যন্ত রাশিয়া ও বাংলাদেশের মধ্যে মধুর সম্পর্ক বজায় রয়েছে এবং সাম্প্রতিক সময়ে সম্পর্কটা যেন একটু বেড়েই চলেছে। প্রতিবছর উচ্চ শিক্ষার জন্য বাংলাদেশ থেকে অনেক মেধাবী শিক্ষার্থীরা রাশিয়া পাড়ি জমায়। এর ফলে বাংলাদেশি শিক্ষার্থীদের সাথে রাশিয়ানদের গড়ে উঠছে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং বাংলাদেশী শিক্ষার্থীরা রাশিয়াতে ছড়িয়ে দিচ্ছে বাংলাদেশের সংস্কৃতি ও ভাষা। এরই অংশ হিসেবে বাংলাদেশি শিক্ষার্থীরা রাশিয়ায় প্রতিবছর গ্রীষ্মকালে অনুষ্ঠিত হওয়া অনেক গৃষ্মকালীন আন্তর্জাতিক ভাষা শিক্ষার ক্যাম্পগুলোতে বাংলা ভাষার চর্চা ছড়িয়ে দিচ্ছেন ।
এই ক্যাম্পগুলোতে নামিদামি অনেক রাশিয়ান স্কুল ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী যোগদান করে থাকে। এই ক্যাম্পগুলোতে বাংলাদেশী শিক্ষার্থীদের পাশাপাশি কলম্বিয়া,ভারত,ফ্রান্স,ইন্দোনেশিয়া ও আফ্রিকান দেশের শিক্ষার্থীরা তাদের নিজ নিজ ভাষা শেখান। সেখানে কর্মরত এক বাংলাদেশী ভাষা শিক্ষক বলেন, বিদেশের মাটিতে এসে বাংলা ভাষা ও সংস্কৃতি ছড়িয়ে দিতে পেরে তিনি গর্বিত। তার মতে রাশিয়ান শিক্ষার্থীরা বাংলাদেশি সংস্কৃতি ও ভাষার প্রতি অনেক আগ্রহ প্রকাশ করে এবং বাংলাদেশের সংস্কৃতি কে আপন করে নিয়েছে। তিনি মনে করেন এই ক্যাম্পগুলোতে ফরাসি হিন্দি ইংরেজি ভাষার সাথে সাথে বাংলা ভাষাও রাশিয়ানদের মনে এক বিশেষ জায়গা দখল করে নিয়েছে। তাইতো প্রতিবছর এই গৃষ্মকালীন ক্যাম্পগুলোতে বাংলাদেশী সপ্তাহ পালন করা হয়। এই অনুষ্ঠানগুলোতে রাশিয়ান শিক্ষার্থীরা বাংলাদেশি পোশাক পড়ে নাচে-গানে অনুষ্ঠানটিকে মাতিয়ে তোলে। আর এরই মধ্য দিয়ে দিন দিন গড়ে উঠছে রাশিয়া ও বাংলাদেশের মধ্যে এক অটুট সাংস্কৃতিক মেলবন্ধন।

বাঙালী শিল্প-সংস্কৃতি আর গৌরবের ইতিহাস রাশিয়ার মতো বড় দেশে ছড়িয়ে পড়ুক এমন শুভ প্রত্যাশা আমাদের সকলের।

সম্পাদনা:- সফিউল্লাহ আনসারী

Check Also

লিবিয়ায় গুলি করে ২৬ বাংলাদেশিকে হত্যা

লিবিয়ায় ৩০ জন অভিবাসীকে গুলি করে হত্যা করা হয়েছে। এর মধ্যে ২৬ জনই বাংলাদেশি বলে …

Leave a Reply