Breaking News
Home / আন্তর্জাতিক / ব্রেক্সিট কার্যকরে ৩০ জুন পর্যন্ত সময় চাইলো যুক্তরাজ্য

ব্রেক্সিট কার্যকরে ৩০ জুন পর্যন্ত সময় চাইলো যুক্তরাজ্য

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে ব্রেক্সিট কার্যকর করতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কাছে আগামী ৩০ জুন পর্যন্ত সময় চেয়ে লিখিত আবেদন করেছেন। ব্রেক্সিট কার্যকরের দিনক্ষণ হিসেবে ১২ এপ্রিল পর্যন্ত সময়সীমা আছে যুক্তরাজ্যের। তাছাড়া এখনো ব্রেক্সিট কার্যকরে কোনো চুক্তিতে সম্মত হতে পারেনি ব্রিটিশ পার্লামেন্ট।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী থেরেসা মে প্রস্তাব করেছেন, যদি যথাসময়ে ব্রিটিশ এমপিরা একটি চুক্তিতে অনুমোদন করেন তাহলে আগামী ২৩ মে ইউরোপিয়ান পার্লামেন্টারি নির্বাচনের আগেই যুক্তরাজ্য ইইউ থেকে বেরিয়ে যেতে সক্ষম হবে।

তবে তিনি আরও বলেছেন, নির্দিষ্ট সময়ের আগে যদি ব্রিটিশ পার্লামেন্ট একটি চুক্তিতে আসতে না পারে তার জন্য ইইউ নির্বাচনে প্রার্থী দেয়ার ব্যাপারটিও মাথায় রাখবে যুক্তরাজ্য। তবে ইউরোপের নেতারা সম্মত হলেই জোটের পক্ষ থেকে যুক্তরাজ্যকে এ ছাড় দেয়া হবে।

কিন্তু আগামী সপ্তাহে থেরেসা মে’র প্রস্তাবে ইইউ নেতারা যদি সমর্থন দেন তাহলেই এমনটা হতে পারে। ব্রেক্সিট নিয়ে ব্রিটিশ পার্লামেন্টে চলা অচলাবস্থার মধ্যে গত বুধবার মে বিরোধী দল লেবার পার্টির নেতা করবিনের সঙ্গে আলোচনা করার পরই ইইউতে এমন আবেদন জানালেন।

ইইউর এক উর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, বিচ্ছেদের সময় এক দফা বাড়ানোর পর আরও ১২ মাস পর্যন্ত সময় নমনীয় থাকার একটি প্রস্তাব নিয়ে ইইউ’র পরবর্তী বৈঠকে আলোচনা হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক।

Check Also

ধ্বংসস্তুপের ওপর দাঁড়িয়ে আছি, অন্তত ১২ জন মারা গেছেন: মমতা

আন্তর্জাতিক ডেস্ক -_ ভারতের পশ্চিমবঙ্গ প্রদেশের রাজধানী কলকাতা একেবারে ধ্বংসস্তুপে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন …

Leave a Reply