Breaking News
Home / জাতীয় / ‘ডিজিটাল নিরাপত্তা আইন বাংলাদেশের সমৃদ্ধিকে ক্ষতিগ্রস্ত করবে’

‘ডিজিটাল নিরাপত্তা আইন বাংলাদেশের সমৃদ্ধিকে ক্ষতিগ্রস্ত করবে’

সম্প্রতি পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিদায়ী মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া স্টিফেন্স ব্লুম। রোববার মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে এই উদ্বেগ প্রকাশ করেন তিনি।
বিবৃতি তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্বেগের সঙ্গে একমত পোষণ করে যে, সম্প্রতি পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইন (ডিএসএ) বাকস্বাধীনতার দমন এবং অপরাধযোগ্য হিসেবে ব্যবহৃত হতে পারে, যা সর্বোপরি বাংলাদেশের গণতন্ত্র, উন্নয়ন এবং সমৃদ্ধিকে ক্ষতিগ্রস্ত করবে।
তিনি আরও বলেন, ‘আমরা তথ্যমন্ত্রীর গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে ডিএসএ (ডিজিটাল নিরাপত্তা আইন) নিয়ে আলোচনার আহ্বানকে স্বাগত জানাই। আমরা বাংলাদেশ সরকারকে উৎসাহিত করি এ আইনের পরিবর্তন বিবেচনা করতে যাতে এটি বাংলাদেশের সংবিধান এবং মানব, নাগরিক এবং রাজনৈতিক অধিকারের প্রতি বাংলাদেশের আন্তর্জাতিক অঙ্গীকারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয়।’
উল্লেখ্য, দেশজুড়ে বিরোধিতার মধ্যেই গত ১৮ সেপ্টেম্বর জাতীয় সংসদে ডিজিটাল নিরাপত্তা বিল কণ্ঠভোটে পাস হয়। এই আইনের কারণে জনগণের মত প্রকাশের স্বাধীনতা ও স্বাধীন সাংবাদিকতা বাধাগ্রস্ত হতে পারে বলে সাংবাদিকসহ বিভিন্ন পক্ষের আপত্তি রয়েছে। রাষ্ট্রপতি স্বাক্ষর করলে বিলটি আইনে পরিণত হবে।

Check Also

ইংরেজি নববর্ষ ২০২১ এর শুভেচ্ছা

আমারবাংলার সকল পাঠক,লেখক ও শুভানুধ্যায়ীদের.. ইংরেজি নববর্ষ ২০২১ এর শুভেচ্ছা

Leave a Reply