Home / জাতীয় / সড়ক আইন সচেতনতায় শিক্ষা বোর্ডের নির্দেশনা

সড়ক আইন সচেতনতায় শিক্ষা বোর্ডের নির্দেশনা

শিক্ষার্থীদের মাধ্যমে জনসাধারণের মধ্যে ‘সড়ক নিরাপত্তা’ বিষয়ে জনসচেতনতা বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। তাই ট্রাফিক আইন সচেতনতায় মাঠে নামবে শিক্ষার্থীরা। মঙ্গলবার ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন অর রশিদের স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়।

নির্দেশনায় বলা হয়েছে, শিক্ষার্থীদের মাধ্যমে ট্রাফিক সিগনাল, ক্লাসে পাঠদানের পাশাপাশি সচেতনতা বাড়ানোসহ ১৩টি কার্যক্রম বাস্তবায়ন করতে হবে। জনগণের মাঝে সচেতনতা বাড়ানোর মাধ্যমে সড়ক দুর্ঘটনা হ্রাস ও সড়কে শৃঙ্খলা তৈরিতে বর্তমান সরকার দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। প্রধানমন্ত্রীর নির্দেশনাক্রমে সড়ক নিরাপত্তা ও শৃঙ্খলা বিষয়ে জনসচেতনতা সৃষ্টির জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের ছাত্র-ছাত্রীদের কাছে লিফলেট বিতরণ, শিক্ষার্থীদের মাধ্যমে অভিভাবকদের কাছে তা পৌঁছে দিতে বলা হয়েছে।

সড়ক আইন সর্ম্পকে উল্লেখিত বিষয়াদির ওপর শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে শিক্ষকের মাধ্যমে প্রয়োজনীয় ধারণা/নির্দেশনা প্রদান করতে বলা হয়েছে। পাশাপাশি ক্লাব-স্কাউটস শিক্ষার্থীর মাধ্যমে অভিভাবকদের মাঝে সচেতনতা তৈরিতে লিফলেট বা প্রচারপত্র তৈরি, স্ব স্ব বিদ্যালয় শিক্ষার্থীদের মাধ্যমে সেগুলো বিতরণ, উপজেলা শিক্ষা অফিসার বা সহকারী উপজেলা শিক্ষা অফিসারের মাধ্যমে নিয়মিত সমাবেশ আয়োজন করা, শিক্ষার্থীদের মধ্যে নিরাপদ সড়ক বিষয়ে বিতর্ক প্রতিযোগিতা ও রচনা প্রতিযোগিতা আয়োজনসহ ১৩টি নির্দেশনা দেয়া হয়েছে। যা শিক্ষক ও শিক্ষার্থীদের অবশ্যই বাস্তবায়ন করতে বলা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন অর রশিদ জাগো নিউজকে বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে আমরা শিক্ষার্থীদের দ্বারা অভিভাবক ও সাধারণ মানুষকে ট্রাফিক আইন বিষয়ে সচেতন করতে সিদ্ধান্ত নিয়েছি। এ কারণে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠান প্রধানদের এই নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি বলেন, এ নির্দেশনার প্রেক্ষিতে আগামীকাল বৃহস্পতিবার থেকে এটি অনুসরণ করতে হবে। বিষয়টি শিক্ষা বোর্ডের পক্ষ থেকে মনিটরিং করা হবে বলেও জানান এই কর্মকর্তা।

Check Also

এপেক্স ক্লাব অব ভালুকা (ইউসি)এর আত্ম প্রকাশ

ভালুকা( ময়মনসিংহ )প্রতিনিধি : আন্তর্জাতিক সেবা সংগঠন এপেক্স ক্লাব অব ভালুকার যাত্রা শুরু করেছে। এ …

Leave a Reply